অনাহারী
- নোমান প্রধান ১৪-০৫-২০২৪

পথিক! দিয়েছো পাড়ি মর্তলোকে কত শত পথ;
গিয়াছো কি কাশী-গয়া, দেখেছো কি জয় রথ?
শুনেছো কি! হরি-রাম-নাম অন্ধ ভক্তদের চিৎকার
আর অশ্রুজলে বুক ভিজিয়ে বিসর্জন দুর্গা-মার?

পথিক! দেখেছো নিশ্চয় স্বর্ণমূর্তি বোদ্ধের স্বরূপ;
উপোস ভক্ত দেয় দুগ্ধ স্নান সাজায় মূর্তিরে অপরূপ।
জেনেছো কি? ভ্যাটিকানে রয় খ্রিস্ট পোপ মহান
যার বাণীতে হয় উজ্জীবিত কত শত কোটি প্রাণ।

পথিক! যদি দেখে থাকো নানান ধর্মের ভিন্ন লোক
যারা হিসেব করেছে আজো, কষছে যোগ-বিয়োগ।
বলতে পারো কি? অদৃষ্ট আর মৃত্যুতে রেখে আস্থা
সৃষ্ট সমাজে কেন মানুষ কেউ দামি আর কেউ সস্তা।

সব শুনে পথিক হাসে, হেসে কয়, আমি কি জানি!
ঈশ্বর-দেবের খুজে নয় গো, ঘুরছি হয়ে অনাহারী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।